সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

সাধারণ লোকের মৃত্যু ও ওলী আল্লাহগণ উনাদের বিছাল শরীফ-এর মধ্যে রয়েছে আকাশ-পাতাল ব্যবধান

মহান আল্লাহ পাক তিনি ইরশাদ করেন, প্রত্যেক নফসকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।
নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন, মৃত্যু আসার পূর্বেই খালিছ তওবা করো।
দুনিয়ায় কেউ চিরদিন থাকবে না, সকলকেই চলে যেতে হবে।
তবে সাধারণ লোকের মৃত্যু ও ওলী আল্লাহগণ উনাদের বিছাল শরীফ-এর মধ্যে রয়েছে আকাশ-পাতাল ব্যবধান।
তাই প্রত্যেকের জন্য ফরয-ওয়াজিব মৃত্যু থেকে ইবরত-নসীহত হাছিল করা।
অর্থাৎ মৃত্যুর পূর্বেই তওবা ইস্তিগফার করে খালিছ মুসলমান হয়ে যাওয়া।

যামানার খাছ লক্ষ্যস্থল ওলীআল্লাহ, যামানার ইমাম ও মুজতাহিদ, ইমামুল আইম্মাহ, মুহইস সুন্নাহ, কুতুবুল আলম, মুজাদ্দিদে আ’যম, আওলাদুর রসূল, হাবীবুল্লাহ, সাইয়্যিদুনা ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, “মহান আল্লাহ পাক তিনি ইরশাদ করেন, প্রত্যেক নফসকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন, মৃত্যু আসার পূর্বেই খালিছ তওবা করো। দুনিয়ায় কেউ চিরদিন থাকবে না, সকলকেই চলে যেতে হবে। তাই প্রত্যেকের জন্য ফরয-ওয়াজিব মৃত্যু থেকে ইবরত-নসীহত হাছিল করা অর্থাৎ মৃত্যুর পূর্বেই তওবা ইস্তিগফার করে খালিছ মুসলমান হয়ে যাওয়া।”
মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, মৃত্যু সম্পর্কে মহান আল্লাহ পাক তিনি আরো ইরশাদ করেন, প্রত্যেক উম্মতের জন্যই মৃত্যু নির্ধারিত। যখন তাদের মৃত্যু চলে আসবে তখন এক সেকেন্ড আগেও হবে না এবং এক সেকেন্ড পরেও হবে না। অর্থাৎ যথাসময়েই মৃত্যু হয়ে যাবে। (সুরা আ’রাফ : আয়াত শরীফ ৩৪)
অন্য আয়াত শরীফ-এ মহান আল্লাহ পাক তিনি ইরশাদ করেন, “তোমরা যেখানেই থাকো না কেন মৃত্যু তোমাদের সাথে মুলাক্বাত করবেই করবে। যদিও তোমরা সূদুর দুর্গের মধ্যে থাকো না কেন।” (সূরা নিসা : আয়াত শরীফ ৭৮)
মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন, “আমি তোমাদের মাঝে দুটি নসীহত রেখে গেলাম। একটি কথা বলে, আরেকটি কথা বলে না। যেটি কথা বলে সেটি হচ্ছে কুরআন শরীফ। আর যেটি কথা বলে না অর্থাৎ নির্বাক সেটি হচ্ছে মৃত্যু। অর্থাৎ মৃত্যু কথা বলে না। মৃত্যু দেখে ইবরত-নসীহত হাছিল করতে হয়।” এ প্রসঙ্গে কিতাবে একটি ওয়াক্বিয়া উল্লেখ করা হয়, একবার একজন ওলীআল্লাহ উনার সাথে একজন লোক বসা ছিলো। উনাদের সামনে দিয়ে খাটিয়ায় করে একটি লাশ নিয়ে যাওয়া হচ্ছিলো। সেই ব্যক্তি মহান আল্লাহ পাক উনার ওলী উনাকে লক্ষ্য করে বললো, হে আল্লাহ পাক উনার ওলী লাশটি কার? ওলীআল্লাহ তিনি বললেন, লাশটি তোমার! সে ব্যক্তি বললো, হুযূর বলেন কি! লাশটি তো আমার নয়! তখন ওলীআল্লাহ তিনি বলেন, লাশটি আমার! সে ব্যক্তি বললো, হুযূর লাশটি তো আপনারও নয়, বরং তৃতীয় আরেক ব্যক্তির। তখন ওলীআল্লাহ তিনি বললেন, হে ব্যক্তি তুমি যতক্ষণ মনে করবে লাশটি আরেকজনের তুমি নসীহত হাছিল করতে পারবে না। আর যদি মনে করো এই ব্যক্তি যেরূপ মৃত্যু বরণ করেছে আমাকেও করতে হবে। এই ব্যক্তি যেরূপ খাটিয়ায় উঠেছে আমাকেও উঠতে হবে। তবেই তুমি নসীহত হাছিল করতে পারবে।
মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, তাই প্রত্যেকের উচিত মৃত্যু থেকে ইবরত-নসীহত হাছিল করে খালিছ তওবা ইস্তিগফার করা। কেননা হাদীছ শরীফ-এ ইরশাদ হয়েছে, তোমরা মৃত্যু আসার পূর্বেই তওবা করো।
অন্যত্র ইরশাদ হয়েছে, মালাকুল মউত হযরত আযরাঈল আলাইহিস সালাম তিনি আসার পূর্বেই মৃত্যুর জন্য প্রস্তুত হয়ে যাও।
মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, তবে সাধারণ লোকের মৃত্যু ও ওলীআল্লাহগণ উনাদের বিছাল শরীফ-এর মধ্যে রয়েছে আকাশ-পাতাল ব্যবধান। যেমন হাদীছ শরীফ-এ সাধারণ মু’মিন উনাদের ক্ষেত্রে বলা হয়েছে, “মৃত্যু হলো দুনিয়া হতে জান্নাতে যাওয়ার সেতু।” আর আল্লাহওয়ালাগণ উনাদের ক্ষেত্রে বলা হয়েছে, “মৃত্যু মহান আল্লাহ পাক উনার নিকট যাওয়ার সেতু।” কাজেই আল্লাহওয়ালাগণ উনাদের বিছাল শরীফ হচ্ছে, মহান আল্লাহ পাক উনার সাথে মিলন সেতু বা আল্লাহ তায়ালা উনার পবিত্র দীদার লাভের মাধ্যম। হাদীছে কুদসী শরীফ-এ বলা হয়েছে যে, “নিশ্চয়ই মহান আল্লাহ পাক উনার ওলীগণ উনারা মৃত্যুবরণ করেন না, বরং উনারা অস্থায়ী আবাস থেকে স্থায়ী আবাসের দিকে ইন্তিকাল বা প্রত্যাবর্তন করেন।”
মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, কাজেই নিঃসন্দেহে মহান আল্লাহ পাক উনার ওলীগণ উনাদের স্ব স্ব মাজার শরীফ-এর মধ্যে জীবিত রয়েছেন। তাই হাদীছে কুদসী শরীফ-এ বলা হয়েছে যে, “নিশ্চয়ই আমার ওলীগণ উনারা আমার ক্বাবার নিচে অর্থাৎ আমার কুদরতের মধ্যে অবস্থান করেন, আমি ছাড়া উনাদেরকে কেউ হাক্বীক্বীভাবে চিনে না।”
মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, অতএব, আল্লাহওয়ালাগণ উনারা হায়াতে দুনিয়ায় যেরূপ তা’যীম-তাকরীম ও মর্যাদার পাত্র, তদ্রƒপ বিছাল শরীফ-এর পরও। কারণ মহান আল্লাহ পাক উনার ওলীগণ উনারা আল্লাহ পাক উনার মুহব্বতে বিছাল শরীফ লাভ করেন। এ প্রসঙ্গে বলা হয় যে, এক ওলীআল্লাহ উনাকে প্রশ্ন করা হলো- হুযূর! মহান আল্লাহ পাক উনার কালামে পাক-এ ইরশাদ করেন, “যাঁরা মহান আল্লাহ পাক উনার রাস্তায় কতল হয়েছেন (শহীদ হয়েছেন), উনাদেরকে তোমরা মৃত বলো না, বরং উনারা জীবিত। কিন্তু তোমরা তা উপলব্ধি করতে পারো না।”
মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, মূলত এ আয়াত শরীফ-এ মহান আল্লাহ পাক তিনি শহীদদের মর্যাদা বর্ণনা করেছেন। তবে আল্লাহওয়ালাগণ উনাদের মর্যাদা-মর্তবা, ফযীলত কতটুকু? তখন মহান আল্লাহ পাক উনার ওলী তিনি বললেন, দেখ, যাঁরা শহীদ, উনারা মহান আল্লাহ পাক উনার রাস্তায় ইন্তিকাল করেন। আর যাঁরা আল্লাহওয়ালা উনারা মহান আল্লাহ পাক উনার মুহব্বতে বিছাল শরীফ লাভ করেন। যেমন- গরীবে নেওয়াজ, খাজা মুঈনুদ্দীন চিশতী রহমতুল্লাহি আলাইহি তিনি বিছাল শরীফ লাভ করার পর উনার কপাল মুবারকে নূরানী অক্ষরে লিখিত হয়েছিল, ইনি মহান আল্লাহ পাক উনার হাবীব, মহান আল্লাহ পাক উনার মুহব্বতেই বিছাল শরীফ লাভ করেছেন।”
মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, অতএব, প্রত্যেক ওলীআল্লাহ উনারা মহান আল্লাহ পাক উনার খাছ মুহব্বতেই বিছাল শরীফ লাভ করেন, মহান আল্লাহ পাক তিনি কারোটা প্রকাশ করেন, কারোটা প্রকাশ করেন না। সুতরাং যাঁরা মহান আাল্লাহ পাক উনার মুহব্বতে বিছাল শরীফ লাভ করেন, উনাদের মর্যাদা-মর্তবা, ফাযায়িল-ফযীলত আরো অনেক বেশি, যা ভাষায় বর্ণনা করার মতো নয়, অর্থাৎ বেমেছাল।
মুজাদ্দিদে আ’যম, ইমাম রাজারবাগ শরীফ-এর মামদূহ হযরত মুর্শিদ ক্বিবলা মুদ্দা জিল্লুহুল আলী তিনি বলেন, সুতরাং আল্লাহওয়ালাগণ উনাদের মর্যাদা, শান-শওক্বত আলোচনা করে শেষ করার মতো নয়, কারণ আল্লাহ পাক তিনি আল্লাহওয়ালাগণ উনাদেরকে অনেক ফযীলত হাদিয়া করেছেন। আর তাই মহান আল্লাহ পাক তিনি বলেন, “সাবধান! নিশ্চয়ই যাঁরা মহান আল্লাহ পাক উনার ওলী, উনাদের কোনো ভয় ও চিন্তা নেই।” অর্থাৎ উনারা যেরূপ দুনিয়াবী আযাব-গযব, বিপদ-আপদ ও রিযিকের চিন্তা হতে মুক্ত ও যাবতীয় গুনাহ হতে সম্পূর্ণ মাহফুয, তদ্রুপ পরকালে, কবরে, হাশরে সর্বস্থানেই উনারা থাকবেন ভয় ও চিন্তা মুক্ত। সুবহানাল্লাহ!

দৈনিক আল ইহসান- ২৫ সেপ্টেম্বর, ২০১১


Allah Pak Dictates, “Every soul shall have the taste of death”. Noor-e-Mujassam, Habeebullah, Huzur Pak Swallallahu Alaihi Wa Sallam Dictates, “Do sincere Tawbah (Repentance and coming back to track) before your death arrives”. None would stay in this world for ever; everyone shall have to leave. But there is a great difference between the commoners’ death and the Bisaal Shareef of the Wali-Allah. So, it is Far’d–Wajib for all to extract lessons and advices from ‘death’. That says to become true Muslims before one’s death occurs.
Prime Point of Allah’s attention, Imam and Mujtahid of the age, Imaamul Aimmah, Qutwubul A’alam, Awladur Rwasool, Habeebullah, Mamduh, Hajrat Murshid Qibla Mudda Zilluhul A’alee of Rajarbagh Dorbar Shareef, Dhaka said, ‘Allah Pak Dictates, “Every soul shall have the taste of death”. Noor-e-Mujassam, Habeebullah, Huzur Pak Swallallahu Alaihi Wa Sallam Dictates, “Do sincere Tawbah (Repentance and coming back to track) before your death arrives”. None would stay in this world for ever; everyone shall have to leave. So, it is Far’d–Wajib for all to extract lessons and advices from ‘death’. That says to become true Muslims before one’s death arrives.

Mujaddide A’zwam Hajrat Murshid Qibla Mudda Zilluhul A’alee says, ‘Allah Pak Dictates in Qur’an Shareef regarding the death that, “And every Ummah has his appointed term; when the term is reached, neither can he delay it nor can he advance it an hour (or a moment).” (Sura A’raf, Ayat Shareef 34). In some other Ayat Shareef, Allah Pak Dictates, “Wherever you may be, death will overtake you even if you are in far-off fortresses built up strong and high!" (Sura Nissa, Ayat Shareef 78).

Mujaddide A’zwam Hajrat Murshid Qibla Mudda Zilluhul A’alee says, ‘Noor-e-Mujassam, Habeebullah, Huzur Pak Swallallahu Alaihi Wa Sallam says, “I leave two lessons for you. One of them speaks and the other does not. One which speaks is the ‘Qur’an Shareef’. And the other, which doesn’t speak, that is mute, is ‘death’. Death doesn’t speak; you need to take lessons by watching death.” In this regard, there is a story narrated in the books; once a commoner was sitting with one Wali-Allah. A dead body was being carried in a cot in front of them. The man asked, ‘O Wali-Allah! Whose dead body is that?’ Replied the Great Man, “That’s yours!” Utterly surprised, the man exclaimed, ‘What do you say, Sir? That isn’t mine!’ The Wali-Allah continues, “Its mine, then!” Further puzzled, the man negates, ‘That isn’t yours either, Sir, it’s some third person’s!’ The Great Man, the Wali-Allah then came up, “O man! So long you consider the body is someone else’s, you can’t derive any lessons out of it. But if you think, the way this man has died, I’ll have to die the same way, the way this man is riding that cot, I shall also have to ride it the same way one day; then only can you derive some lessons.”

Mujaddide A’zwam Hajrat Murshid Qibla Mudda Zilluhul A’alee says, ‘Therefore, everyone should get lessons from a death and do sincere Tawbah since Hadis Shareef refers that, “You do Tawbah before your death comes”. It comes elsewhere that, “Get prepared for death before Malakul Mawut Hajrat Azraeel Alahis Salaam appears”.”

Mujaddide A’zwam Hajrat Murshid Qibla Mudda Zilluhul A’alee says, “But there lies huge sky and grounds difference between the demises of a commoner and that of a Wali-Allah. For example, it has been narrated in the Hadis Shareef regarding the demise of a normal Mu’min that, “Death is a bridge for going to the Jannah (Heavens) from the world.” And in case of Wali-Allah, it has been said that, “Death is a bridge for going to Allah Pak.” Therefore, death of the people genuinely close to Allah Pak is a way of reaching Allah Pak or a media of achieving the Didar (meeting) of Allah Pak. Hadis-e-Qudsi mentions, “Certainly, the Wali-Allah (people genuinely close to Allah Pak) do not expire but They do Intikal (return) to the permanent dwellings from a temporary one.”

Mujaddide A’zwam Hajrat Murshid Qibla Mudda Zilluhul A’alee says, “Therefore, obviously the Wali (Friends) of Allah Pak are there in rest live in Their respective Mazaar Shareef. That is why it has been mentioned in Hadis-e-Qudsi that, “Certainly, My Wali Are (remaining) beneath My Ka’aba, that is within My Qudrah; none else other than Me would truly know Them”.

Mujaddide A’zwam Hajrat Murshid Qibla Mudda Zilluhul A’alee says, “Therefore, The Allah-fearing People (Wali-Allah) are as respectable, dignified and honoured after Their Bisaal Shareef as They were here on this earth. Because the Great Wali-Allah people receive Their Bisaal Shareef for the love of Allah Pak. It is mentioned in this regard that, one Wali-Allah was asked that, Allah Pak Mentioned in Kalam-e-Pak (Qur’an Shareef), “And call them (martyrs) not dead who shed their lives for the cause of Allah Pak, rather They Are Alive! But you cannot feel it!”

Mujaddide A’zwam Hajrat Murshid Qibla Mudda Zilluhul A’alee says, “In this Ayat Shareef, Allah Pak has basically described the status (dignity) of the martyrs. Then how much shall be the position, honour and dignity of the Allah-wala people? Then the Wali-Allah explains, ‘Look! Martyrs shed their lives in the path of Allah Pak. And those who are Wali-Allah, They accept Bisaal Shareef for the love of Allah Pak. For example, after the Bisaal Shareef of Gharib-e-Newaz, Khwaza Muinuddin Chishti Rwa’hmatullahi Alaihi, there came up luminous writings on His Forehead, ‘This is One Habeeb of Allah Pak; This very Bisaal Shareef is also for the love of Allah Pak.”
Mujaddide A’zwam Hajrat Murshid Qibla Mudda Zilluhul A’alee says, “Therefore, every Wali-Allah receives Their Bisaal Shareef for the very exclusive love of Allah Pak while Allah Pak Discloses some of them and some not. So those accepting Bisaal Shareef for the love of Allah Pak Have much more dignity, benefits, status and positions which cannot be expressed in languages; those are unprecedented! ”

Mujaddide A’zwam Hajrat Murshid Qibla Mudda Zilluhul A’alee says, “Therefore, through Discussions, one cannot exhaust the narrations of the dignity, positions, pomp and grandeur of the Wali-Allah because Allah Ta’ala Made these positions ‘Hadia’ to Them. And that is why Allah Pak Declares, “Be Aware! Verily the Wali-Allah have no worries, tensions or anxieties.” This means, the way They are free from worldly troubles, hassles, wraths or Rizq and completely Mahfuz (protected) free from all kinds of sins, similarly, They will be free of tensions or fears at the graves or during the Qiyamah and at all stages.” SubhanAllah!


Source: The Daily Al Ihsan (25 Sep 2011)  

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

প্রচলিত তাবলীগ জামায়াতের ভ্রান্ত আক্বীদা ও তার খন্ডন মূলক দাঁতভাঙ্গা জবাব

সম্মানিত পাঠক! প্রচলিত ৬ উছূলভিত্তিক তাবলীগ জামায়াতের বাস্তবতা সম্পর্কে যদি সত্যিই জানতে আগ্রহী হন তবে দলিল ভিত্তিক এই প্রতিবেদনটি পড়ুন। ========================================================== ভ্রান্ত আক্বীদা (১)   প্রচলিত ৬ উছূলভিত্তিক তাবলীগ জামায়াতের লোকদের লিখিত কিতাবে এ কথা উল্লেখ আছে যে, মূর্খ হোক, আলিম হোক, ধনী হোক, দরিদ্র হোক, সকল পেশার সকল মুসলমানের জন্য তাবলীগ করা ফরজে আইন। (হযরতজীর মালফুজাত-৪, পৃষ্ঠা-৭, অনুবাদক- মাওলানা ছাখাওয়াত উল্লাহ; তাবলীগ গোটা উম্মতের গুরু দায়িত্ব, পৃষ্ঠা-৫৬, অনুবাদক- ইসমাঈল হোসেন; তাবলীগে ইসলাম, পৃষ্ঠা-৩, লেখক- মাওলানা আব্দুস সাত্তার ত্রিশালী; পস্তী কা ওয়াহিদ এলাজ, লেখক- মাওলানা এহ্‌তেশামুল হাসান কান্দলবী, পৃষ্ঠা-২২) ——————————————————————————— জবাব : তাদের উপরোক্ত বক্তব্যের প্রেক্ষিতে প্রশ্ন জাগে, তাবলীগ করা কি- ফরজে আইন নাকি ফরজে কিফায়া? কেননা- যে ইবাদত প্রত্যেকের জন্য আলাদাভাবে পালন করা ফরজ তা  ফরজে আইন । যেমন- নামাজ, রোজা, ইত্যাদি। আর যে ইবাদত সমষ্টিগতভাবে পালন করা ফরজ অর্থাৎ যে ফরজ কাজ দেশবাসী, শহরবাসী,এলাকাবাসী বা কোন সম্

*Coca-cola is Haram for Muslim

Because Coca-Cola and Other Soft Drinks may Contain ALCOHOL. Read Details here:~~~~ COCA-COLA: THE REAL THINGS? The proportions in the accompanying recipe are based on the analyses of Coke quoted above and Merory's recipes. The amount of caffeine agrees with that stated in Coca-Cola's So you asked about soft drinks... pamphlet; this is about a third of the caffeine found in the trial analyses. The following recipe produces a gallon of syrup very similar to Coca-Cola's. Mix 2,400 grams of sugar with just enough water to dissolve (high-fructose corn syrup may be substituted for half the sugar). Add 36 grams of caramel, 3.1 grams of caffeine, and 11 grams of phosphoric acid. Extract the cocaine from 1.1 grams of coca leaf ( Truxillo growth of coca preferred) with toluol; discard the cocaine extract. Soak the coca leaves and kola nuts (both finely powdered; 0.37 gram of kola nuts) in 22 grams of 20 percent alcohol. California white wine fortified to 20 percent strengt

TABLEEGHI KUFRI AQEEDA--Exposed!!!

THE AQEEDA OF THE TABLEEGHI JAMAAT AND DEOBAND—EXPOSED!!! ===================================================== To have good and strong Imaan, one must have the proper Aqeeda. It is for this reason that we quote a few un-Islamic beliefs of the leaders of the Tableeghi Jamaat together with the proper Islamic answers. The present Molvis and devotees of the T. Jamaat refuse to condemn the persons who wrote such bad beliefs and to even disassociate themselves from such false beliefs. The un-Islamic beliefs which we have quoted below are quotations from those individuals who possess such beliefs and by writing them in this handbill, we have no intention of Kufr. FALSE BELIEF 1: “Allah can speak lies“. (“Barahine Qaatia” by Khaleel Ambetwi; “Yakrozi” by Ismaeel Dehlwi; “Fatawa Rasheedia” by Rasheed Ahmed Gangohi). NAUZ BILLAH ANSWER: Lies is a defect which is not worthy of the Zaat of Almighty Allah and is totally Muhaal (Impossible) for Almighty Allah. Allah is free from all shortages a